প্রচ্ছদ > আন্তর্জাতিক >

অঘোষিত সংহতি সফরে কিয়েভে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

article-img

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন স্থানীয় সময় সোমবার সকালে কিয়েভে পৌঁছেছেন। তার এ সফরকে মার্কিন নির্বাচনের কয়েক সপ্তাহ আগে ইউক্রেনের প্রতি সমর্থনের বার্তা হিসেবে দেখা হচ্ছে।

অস্টিনের এই সফর এমন সময়ে এলো, যখন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি পশ্চিমা মিত্রদের প্রতি দূরপাল্লার অস্ত্র ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং ন্যাটোতে যোগদানের জন্য অবিলম্বে আমন্ত্রণ জানানোর আহ্বান জানাচ্ছেন। কিন্তু ইউক্রেনের আশঙ্কা, যদি ডোনাল্ড ট্রাম্প আগামী মাসে হোয়াইট হাউসে নির্বাচিত হন, তাহলে মার্কিন সামরিক সহায়তা কমে যেতে পারে।

 

অস্টিন এদিন এক্সে একটি ছবি পোস্ট করেন, যেখানে তাকে রেলস্টেশনে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। পাশাপাশি তিনি লেখেন, ‘প্রতিরক্ষামন্ত্রী হিসেবে আমি চতুর্থবারের মতো ইউক্রেনে ফিরে এসেছি।’

তিনি আরো বলেন, তার পূর্বঘোষণাবিহীন এই সফর প্রমাণ করছে, ‘যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে মিলিত হয়ে ইউক্রেনের পাশে দাঁড়ানো অব্যাহত রেখেছে।’

এদিকে মার্কিন প্রতিরক্ষা দপ্তর জানিয়েছে, এ সফরে অস্টিন ইউক্রেনের নেতৃত্বের সঙ্গে সাক্ষাৎ করবেন।

 

এ সময় তিনি ইউক্রেন রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে নিজেকে রক্ষা করার জন্য যেন প্রয়োজনীয় নিরাপত্তা সহায়তা পেতে পারে, সেই মার্কিন প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করবেন। এরপর অস্টিন একটি ভাষণ দেবেন বলেও জানানো হয়েছে।

 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত শুক্রবার জার্মানি, ফ্রান্স ও ব্রিটেনের নেতাদের সঙ্গে ইউক্রেনকে সমর্থন অব্যাহত রাখার প্রতিশ্রুতি দেন এবং ‘রাশিয়ার চলমান আক্রমণাত্মক যুদ্ধের’ নিন্দা জানান।

সূত্র : এএফপি